গজারিয়ার মানুষের মন, হাসি-খুশি থাকে সারাক্ষন

Munshiganj, 1510 ,Bangladesh
গজারিয়ার মানুষের মন, হাসি-খুশি থাকে সারাক্ষন গজারিয়ার মানুষের মন, হাসি-খুশি থাকে সারাক্ষন is one of the popular Community Organization located in ,Munshiganj listed under Community organization in Munshiganj ,

Contact Details & Working Hours

More about গজারিয়ার মানুষের মন, হাসি-খুশি থাকে সারাক্ষন

Gazaria (বাংলা: গজারিয়া) ঢাকা বিভাগে মুন্সিগঞ্জ জেলার ছয় উপজেলা এক, Bangladesh.It দূরে ক্যাপিটাল ঢাকা থেকে 28 কিলোমিটার এবং সোনারগাঁও ও উত্তর নেভিগেশন Homna উপজেলা, দক্ষিণ, Daudkandi নেভিগেশন ম্যাটল্যাব উপজেলা দ্বারা bounded পূর্ব, মুন্সিগঞ্জ সদর উপজেলা এবং পশ্চিমে সোনারগাঁও উপজেলা ও মেঘনা নদীর উপর উপজেলা. সমগ্র উপজেলার নদী মেঘনা কার্যত এটি একটি বদ্বীপ তৈরীর দ্বারা বেষ্টিত.
সূচিপত্র

1 ভূগোল
2 জনসংখ্যার উপাত্ত
Gazaria 3 ইতিহাস
4 প্রশাসনিক
5 শিক্ষা প্রতিষ্ঠান
6 সামাজিক প্রতিষ্ঠানগুলি
7 ইন্ডাস্ট্রিজ
ক্ষমতায়ন 8 নারী
9 উল্লেখযোগ্য ব্যক্তির Gazaria এর
10 তথ্যসূত্র

ভূগোল

Gazaria উপজেলা 23,5417 ° N, 90,6083 ° ই অবস্থিত. এটা 22113 ঘর হোল্ড একক এবং মোট আয়তন 130,92 ২ বর্গ কিমি আছে. এটি একটি ডেল্টা হচ্ছে নদী 'Meghna'totally হিসেবে পরিচিত পশ্চিম মূল ভূখন্ড এক সঙ্গে এটি সংযোগ দ্বারা বেষ্টিত এবং এটা জেলায় মাথা চতুর্থাংশ Munshiganj.Two সেতু থেকে পৃথক করা 'মেঘনা Bridge'connecting সোনারগাঁও উপজেলা হিসেবে পরিচিত ইস্ট অন্যান্য' মেঘনা-Gomotee সেতু Gazaria উপজেলা চিত্রানুগ সৌন্দর্য অনুষ্ঠিত উপজেলা এবং এই নদীর আশপাশ দিয়ে প্রবাহিত 'Kajali নদী' সংযোগ Daudkandi Upazila.It নামে পরিচিত একটি শাখা নদী আছে ', এটি country.Gazaria উপজেলা একটি পর্যটক তৈরীর পাশাপাশি সড়ক যোগাযোগ এবং শুধুমাত্র 45 মিনিট হয় ব্যক্তিগত বা পাবলিক transport.Now একটি দিন প্রতিটি Gazaria প্রত্যেক গ্রামে, Guagachia ইউনিয়ন বাদে দ্বারা, Gazaria উপজেলা জিরো পয়েন্ট পৌঁছানোর প্রয়োজন বোধ করা হয় হয়েছে , রাস্তা transport.Guagachia ইউনিয়ন দ্বারা পৌঁছানো হয় জল রুট মাধ্যমে শুধুমাত্র পৌঁছানো যাচ্ছে না.

কিভাবে সেখানে পৌঁছানোর: ঢাকা সিটি Zatrabari বিন্দু থেকে কোনো যানবাহন দ্বারা Kanchpur পৌঁছানোর গেটওয়ে হয়, তাহা হইতে সোনারগাঁও উপজেলার এক Mograpar স্পর্শ এ Gulistan থেকে করিয়া পাকান Gazaria Upazila.Daudkandi বাউন্ড পাবলিক বাস এর এন্ট্রি পয়েন্ট যে মেঘনা ব্রিজ, পৌঁছতে পারে ঢাকা ও ভাড়া Taka.50.00 একটি পদ্ধতি.
জনসংখ্যার উপাত্ত

জনসংখ্যা: 1991 বাংলাদেশ আদমশুমারি অনুযায়ী, Gazaria 128368 এর একটি জনসংখ্যা রয়েছে. পুরুষরাই 51,05 জনসংখ্যার%, এবং নারী 48,95% গঠন করে. এই উপজেলার এর আঠার আপ বয়স্ক জনসংখ্যা 62078 হয়. মুসলিম 96,46%, হিন্দু 3,44%, খ্রিস্টান 0,026%, বৌদ্ধ 0,017% এবং অন্যান্য 0,057%. Gazaria upazila.Durga পূজা মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি সেইসাথে ঈদ উল ফিতর সহ সব মুসলিম উৎসব, সুরেলা পালন এবং উপভোগ করছেন বিদ্যমান বায়ুমণ্ডল.

শিক্ষার হার:. Gazaria 32.7% (7 + বছর) গড় সাক্ষরতার হার, এবং 32.4% একটি জাতীয় গড়, পুরুষ 37%, মহিলা 26% সাক্ষর আছে [1]

সামাজিক শান্তি ও acquintency: Gazaria উপজেলা সামাজিক বিরোধ একটি শান্তিপূর্ণ locality.The হার এবং অপরাধ country.The মানুষ অন্যান্য উপজেলার তুলনায় নীচে স্তরে হয় শান্তিপূর্ণ manner.The নৈতিক মান বাস প্রবণতা পরেও অপারেটিভ আছে Upazila.The স্থানীয় বাচ্চাদের সামাজিক জীবন বরিষ্ঠ নাগরিক নিকট থেকে 'সালাম' নৈবেদ্য অভ্যাস আছে.
Gazaria ইতিহাস

Gazaria জমি সময় বিনিময় একবার মহৎ নদী Meghna.Due থেকে aroused পাললিক জমি, এলাকা তার আশপাশ থেকে বাড়ানো elites একটি ধারার প্রচেষ্টা ব্রিটিশ সাম্রাজ্যের period.Due সময় অসম জেলা অধীনে থানা Tippara একটি অংশ হয়ে ওঠে Gazaria এলাকা সম্পর্কে, 1945 সালে কলকাতা, ভারত এ বসবাস, যথা Mr.SD খান, Dr.Abdul Gaffar খান মেগাবাইট (কল জয়েনস), Mr.Rajab আলী esqr., Gazaria পর্যন্ত যাতে অব্যাহত 1946.It মধ্যে থানা মুন্সিগঞ্জ অংশ হয়ে ওঠে গ্রহণ যখন স্বাধীন Gazaria থানা, সময় Gazaria থানা এলাকায় প্রেসিডেন্ট আইয়ুব খানের নেতৃত্বে, শুধুমাত্র পরিবহন দেশের Boat.The পাকিস্তান সরকারের দ্বারা নারায়ণগঞ্জ থেকে Gazaria পৌঁছানোর প্রয়োজন ছিল আদিম stage.A সারাদিন ছিল যে বছর 1954.At সালে প্রতিষ্ঠিত হয় পূর্ব পাকিস্তানে তিনি Gazaria এলাকা মাধ্যমে ঢাকা চট্রগ্রাম উচ্চ উপায় প্রতিষ্ঠিত বিকাশ পদক্ষেপ. অবিলম্বে চিত্রনাট্য পরিবর্তন করে ঢাকা চট্রগ্রাম মহাসড়কের কারণে প্রেসিডেন্ট এরশাদ এর উন্নয়ন শুরু there.Later এর রাস্তা transport.The কাহিনীতে, Gulistan থেকে 45 মিনিটের মধ্যে সেখানে ঢাকা এলাকায় পৌঁছাতে মানুষ সুযোগ, যার ফলে Gazaria জীবন লাইন হয়ে ওঠে আধুনিক এলাকা হিসাবে উন্নয়ন তার বিবরণ দৃঢ়ভাবে তার দুই নির্বাচিত সফল মানুষ এবং জনপ্রিয় উপজেলা চেয়ারম্যান Mr.Md.Kalimullah এবং মেজর (Retd.) Md.Jashimuddin দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে কি হেতু সংস্কারমূলক পদক্ষেপ Gazaria থানা, 1983 সালে এটি উপজেলায় পরিণত হয়েছিল.

স্বাধীনতা যুদ্ধে অবদান: 1971 সালে স্বাধীনতার যুদ্ধে, Gazaria মানুষ মহান sacrifice.In মে 1971 মাসে ছিল, পাকিস্তান সেনাবাহিনীর Goshairchar, Gazaria ইউনিয়ন, গ্রামে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ বিষয়ে ভুল গোয়েন্দা তথ্য পেয়ে Gazaria পৌঁছেছেন নদীর রুট মাধ্যমে মে 1971 8 ভোর এ ইউনিয়ন. তারা মে 1971 9 খুব তাড়াতাড়ি সকালে Goshairchar গ্রামে raided এবং তারা ruthlessly খুঁজে ভয়, একটি ditch ভিতরে আশ্রয় নেন যারা এগারো স্নেহপূর্ণ-বয়সী ছেলেদের, নিহত যেখানে তারা Bhaberchar যাও রইল gunshot.Therefrom দ্বারা অধিক চার শত নিরীহ মানুষ মারা . পাকিস্তান সেনাবাহিনীর 'গ্রহণ দগ্ধ মাটি. Dashkandi ইত্যাদি Baluakandi, Bhaterchar, Anarpura সহ ঢাকা চট্টগ্রাম রাস্তা সব সংলগ্ন গ্রাম, massacred policy'and নভেম্বর 1971 সালের পরে পর্যায়ে Gazaria এলাকা স্বাধীনতা যোদ্ধাদের সবল যুদ্ধ করেছেন Bhabercha, Baluakand এবং Baushia এ, valiant কমান্ডার Mr.Rafiqul ইসলাম, কমান্ডার Taneshuddin এবং আগস্ট 1971 সালে Bhaterchar এ ঢাকা Ctg মহাসড়কে বোমা আউট 300meter কংক্রিট সেতু দ্বারা ঢাকা চট্রগ্রাম মহাসড়কের মাধ্যমে যোগাযোগ বিঘ্নিত নেতৃত্বে, যার ফলে প্রতিবন্ধক পাক army.At উন্নতির নজরুল ইসলাম নামে যুদ্ধ অন্য কমান্ডার শেষ পর্যায়ে ঠিক Victory.Fortunitly Gazaria দিনে, ডিসেম্বর 1971 16 পাকিস্তান সেনাবাহিনীর অপসৃত সামনে সংগ্রামে নিহত হয়েছিল কোনো Razaker বন্ধ ছিল স্পষ্ট, এবং সব Gazaria এলাকা সম্পর্কে বাসিন্দা বিভিন্ন উপায়ে তাদের সাহায্য দ্বারা মুক্তিযোদ্ধার সাহায্য.

2011 সালে স্থানীয় সরকার কমান্ডার শহীদ নজরুল ইসলামের Gosairchar.The সমাধি এ গণ কবর এ মুক্তিযুদ্ধের চিহ্ন নির্মিত Baushia ফেরি ঘাট এ অবস্থিত Gazaria Mr.Rafiqul ইসলামের valiant মুক্তিযোদ্ধা uncared.The জাতীয় শৈলী 'পুরস্কার প্রদান করা হয় বীর-Protik '.
প্রশাসনিক

Gazaria উপজেলা একটি নির্বাচিত 'উপজেলা পরিষদ' দ্বারা শাসিত হচ্ছে. বর্তমান উপজেলা চেয়ারম্যান Mr.Refaetullah খান Tota এবং ভাইস চেয়ারম্যান Mr.Mahbubul হক Mojnu হয়.

Gazaria উপজেলা 8 ইউনিয়ন, 114 টি মৌজা এবং 127 villages.The ইউনিয়ন হয় (1) Baluakandi (2) Bhaberchar (3) Baushia (4) Imampura (5) Gazaria (6) Guagachia (7) Hossendi (8) Tengarchar.Unions গঠিত 01718600447 2.Imampura ইউনিয়ন-Md.Jinnah, ফোন: 01722585312 3.Tengarchar ইউনিয়ন-মো members.Current তিন নারী (2011-2016) চেয়ারম্যান 1.Gazaria ইউনিয়ন-Md.Shafiullah, ফোন আছে সহ 11 সদস্য চেয়ারম্যান দ্বারা শাসিত হয় Shajahan খান, ফোন: 01712065513 4.Hossendi ইউনিয়ন-Md.Monirul হক Mithu, ফোন: 01744552288 5.Baluakandi ইউনিয়ন-Md.Shamsuddin Prodhan, ফোন: 01816896724 6.Bhaberchar ইউনিয়ন-অধ্যাপক এ কে এম Giasuddin, ফোন: 01711136073 7.Baushia ইউনিয়ন- আব্দুল মান্নান দেওয়ান, ফোন: 01757136615 8.Guagachia ইউনিয়ন-Khokon চৌধুরী, ফোন: 01827807548.

Gazaria থানা অফিসে পূর্বে Gazaria ইউনিয়নে Rasulpur এ অবস্থিত এবং এখন বছর 2012 সালে এটা জনাব হয় Bhaberchar area.The বর্তমান অফিসার ইন চার্জ স্থানান্তর করা হয়.

Gazaria ইউনিয়ন, সম্প্রতি আধা শহুরে (শহর) এলাকা চার টি মৌজা নিয়ে গঠিত হয়ে ওঠে. শহরে 3.27 বর্গ কিলোমিটার এলাকা আছে. পুরুষ 52,84%, মহিলা 47,16%; এটি একটি 5449 এর জনসংখ্যা রয়েছে. জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিমি 1666 হয়. শহরের অধিবাসীদের মধ্যে সাক্ষরতার হার 43.4%. এই ইউনিয়ন Md.Kalimulla এবং মেজর (অবঃ) Md.Jasimuddin, [2] মালিকানাধীন মেঘনা মাল্টি উদ্দেশ্য Himagar লিমিটেড মালিকানাধীন দুটি কোল্ড স্টোরেজ, যথা Lalmia কোল্ড স্টোরেজ আছে, Gazaria ডিগ্রী কোলাজ , Gazaria পাইলট বালক উচ্চ বিদ্যালয়, Gazaria পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, ভূমি রেজিস্ট্রেশন অফিস, Gazaria OTD টেলিফোন এক্সচেঞ্জ অফিস, কয়েক অন্যান্য শিল্প এই ইউনিয়ন situates.

আধা পতাকা পরবর্তী (পৌরসভা ওপর) ইউনিয়ন এই ইউনিয়ন Govt.Health কমপ্লেক্স আছে সম্প্রতি স্থানান্তরিত থানা কার্যালয়, Ananad সিনেমা হল, যথা চার শিক্ষা প্রতিষ্ঠান, Kulimullah ডিগ্রী কোলাজ, Bhaberchar Wazir আলী উচ্চ নামে একটি সিনেমা হল, Bhaberchar.Beside হয় স্কুল এবং Bhaberchar বালিকা উচ্চ বিদ্যালয়, Anarpura Dhakhil মাদ্রাসা, Anarpura, চক্ষু হাসপাতাল (প্রস্তাবিত) পূবালী ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের 'Gazaria উপজেলা Janakallyan সমিতি Islamul হক আই Hospital'a শাখা, কয়েক মান শপিং কমপ্লেক্স, একটি ভেটেরিনারী ক্লিনিক একটি প্রমিত হাইওয়ে রেস্তোরাঁ যথা, 'JMI Restaurant'with সিএনজি স্টেশন এবং প্রধান ইন্ডাস্ট্রিজ সংখ্যা এই ইউনিয়ন situates.

Baluakandi ইউনিয়ন 9 হাইওয়ে রেষ্টুরেন্ট হিসাবে অনেক 'মেঘনা গ্রাম রাজপথ Cafe.The অগ্রণী পর্যটন এন্টারপ্রাইজ' মেঘনা গ্রাম হলিডে রিসোর্ট 'যা ঢাকা চট্টগ্রাম রোড, মান motorist প্রয়োজন খাদ্যাদি সরবরাহ করা হচ্ছে তার নগরায়ন শুরু করেছে Baluakandi union.The প্রস্তাবিত 'Hamdard বিশ্ববিদ্যালয়', এবং বিদ্যমান এক্সপোর্ট ওরিয়েন্টেড ব্যাগ উৎপাদন ইন্ডাস্ট্রিজ 'সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড' এ situates, m / s Croft পেপার মিলস লিমিটেড, তিনটি সিএনজি ভর্তি স্টেশন, কয়েক মান সঙ্গে বরাবর ডাচ বাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শপিং কমপ্লেক্স এবং অন্য প্রধান শিল্প situates here.There হয় ও 'Baluakandi Dr.Abdul Gaffar হাই স্কুল নামে একটি উচ্চ বিদ্যালয় ও একটি কোলাজ সরকারের কমিউনিটি ক্লিনিক এবং একটি প্রস্তাবিত কারিগরী আছে একটি হাই স্কুল named'Raipura উচ্চ School.Further Collage'and হয় কোলাজ.

Baushia ইউনিয়ন অনেক প্রস্তাবিত এবং বর্তমান প্রধান শিল্প হচ্ছে, আধা নগরায়ন পথ হয় যথা, 'm / s JMI ইন্ডাস্ট্রিজ লিমিটেড', কাশেম আলী সন্স (স্পিনিং) লিমিটেড, বেক্সিমকো গ্রুপ ইন্ডাস্ট্রিজ, সিএনজি ভর্তি স্টেশন, ইঞ্জিনিয়ারিং প্রস্তাব স্টাফ কোলাজ etc.There ঢাকা শহরের গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ Baushia ইউনিয়ন স্থাপন করতে হবে একটি গার্মেন্টস শিল্প পার্কে স্থানান্তর করা হবে, উন্নতিশীল, একটি প্রস্তাব করা হয়.

Guagachia ইউনিয়ন, Tengarchar ইউনিয়ন, Hossendi ইউনিয়ন এবং Imampura ইউনিয়নের potentiality খান ব্রাদার্স জাহাজতৈরী লিমিটেড এবং জাহাজ নির্মানের স্থান মালিকানাধীন 300 বিঘা এলাকা হচ্ছে দেশ, বৃহত্তম জাহাজ নির্মানের স্থান সহ Hossendi unionfew প্রধান ইন্ডাস্ট্রিজ সম্প্রতি উদ্বোধন করেন যদিও অন্বেষণ যাচ্ছে অর্থমন্ত্রী Mr.Abul মাল Md.Muhit.
শিক্ষা প্রতিষ্ঠান

শিক্ষা প্রতিষ্ঠানের মোট সংখ্যা: সরকারী কলেজ 1 টি, বেসরকারী কোলাজ-1, হাই স্কুল এবং কোলাজ-1, হাই স্কুল 16 টি, জুনিয়র স্কুল জন্য 2, সরকারি প্রাথমিক স্কুল 63 টি, বেসরকারী প্রাথমিক বিদ্যালয় 4 টি, মাদ্রাসা 12 . এনজিও ব্র্যাক প্রাথমিক স্কুল 8.A প্রযুক্তিগত কোলাজ বোরো Raipura এবং 'Hamdard বিশ্ববিদ্যালয় এছাড়াও Baluakandi ইউনিয়নের মধ্যে স্থাপন করা যাচ্ছে নামক একটি আবাসিক বেসরকারি বিশ্ববিদ্যালয়, এ স্থাপন অগ্রগতি হচ্ছে না.

বিদ্যালয় সম্পর্কে নাম হল:

1.Baluakandi Dr.Abdul Gaffar স্কুল এন্ড কোলাজ [3], Principa:. মো Bashirullah, ফোন: 01718294022,

2.Bhaberchar Wazir আলী উচ্চ বিদ্যালয়, হেড মাস্টার: Md.Aminul হক ভূঁইয়া, ফোন: 01718340067.

3.Bhaberchar বালিকা উচ্চ বিদ্যালয়, হেড মাস্টার: Md.Nurul ইসলাম, ফোন: 01816139853.

4.Gazaria পাইলট বালক উচ্চ বিদ্যালয়, হেড মাস্টার: Goutam কুমার Shaha, ফোন: 01672294287.

5.Gazaria পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, হেড মাস্টার: Saiyad আহমেদ, ফোন: 01914257641.

6.Baushia এমএ আজহার হাই স্কুল, হেড মাস্টার: বদরুল আলম, ফোন: 01815924401.

7.Guagachia হাই স্কুল, হেড মাস্টার: Md.Kamrul ইসলাম, অ্যাডভোকেট, ফোন: 01912769973.

8.Bhaterchar দেওয়ান মান্নান একটি হাই স্কুল, হেড মাস্টার: আফজাল হোসেন, ফোন: 01717105346,

9.Baghaiakandi Kalimulla হাই স্কুল, হেড মাস্টার: Md.WaliullahPhone: 01733515086.

10.Baiddyargaon Hazi Keramat আলী উচ্চ বিদ্যালয়, এইচ / মি: Md.Rafiqul ইসলাম, ফোন: 01714788602.

11.Porachak Baushia হাই স্কুল, হেড মাস্টার Md.Hanif মিয়া, ফোন: 01716160755.

12.Tengarchar রাজিয়া কাদের হাই স্কুল, হেড মাস্টার: Md.Osman গণি, ফোন: 01815580091.

13.Raipura হাই স্কুল, হেড মাস্টার: মোঃ আবুল Khair, ফোন: 01819138495.

14.Hossendi হাই স্কুল, হেড মাস্টার: Md.Khabirul আলম, ফোন: 01819038852.

15.Guagachia Basurchar Pachngaon হাই স্কুল, এইচ / মি: Shidhendra Ch.Mandal, ফোন: 01724368678.

16.Karim খাঁ OSDAR AcademyImampura, হেড মাস্টার: Md.Mokhlesur রহমান, ফোন: 01819135327.

17.Ismanirchar জুনিয়র স্কুল, Hossendi, হেড মাস্টার: মোঃ আমিনুল হক, ফোন: 01826061431.

18.Farazikandi শাহিদ নজরুল জুনিয়র স্কুল, ফোন:. 01711488873 (Estd.January 2013)

দুই কোলাজ নাম হল:

1.Gazaria Govt.Degree কোলাজ, Rasulpur, Gazaria ফোন:

2.Kalimullah ডিগ্রী কোলাজ, Bhaberchar, ফোন: 01711136073
সামাজিক প্রতিষ্ঠানগুলি

ধর্মীয় প্রতিষ্ঠান: মসজিদ-230, মন্দির-5, উল্লেখযোগ্য ধর্মীয় প্রতিষ্ঠানের Kaunia মসজিদ, সুলায়মান Lengta এর Puran Bausia জামে মসজিদ, সমাধি (মাজার), Bhaberchar মন্দির আছে মাজার-4 খুঁজে যা.

পর্যটন স্পট: মেঘনা গ্রাম হলিডে রিসোর্ট [4] যা 10 সহ বিভিন্ন Sculptor সঙ্গে সুন্দর 30 বিঘা পুষ্পময় বাগান পার্ক আছে এসি, নন এসি cottages, জলাশয় Angling গার্ডেন রেষ্টুরেন্ট, মিনি চিড়িয়াখানা, শিশু কর্নার, ইত্যাদি

স্ট্যান্ডার্ড হাইওয়ে রেস্তোঁরা: 9, ঢাকা চট্রগ্রাম মহাসড়কের পাশে, শুধু মেঘনা গ্রাম হাই ওয়ে ক্যাফে এবং JMI রেস্তোরাঁ সহ মেঘনা সেতু (পূর্ব পার্শ্ব) পরে.

সংবাদপত্র ও সাময়িকী: 1.Dainik Munshiganjer Kagoz.2.Saptahik মুন্সিগঞ্জ

সাংস্কৃতিক প্রতিষ্ঠান: পাবলিক লাইব্রেরী যেমন 3, Gazaria Govt.Public লাইব্রেরী, Bhaberchar পাবলিক লাইব্রেরী এবং Baluakandi পাবলিক লাইব্রেরী. প্রেস ক্লাব-1 যথা Gazaria প্রেস ক্লাব, Bhaberchar (প্রতিষ্ঠাতা: অ্যাডভোকেট AFMA রহমান), শিল্পকলা একাডেমী 1, সামাজিক কল্যান সংস্থা-28, যথা সিনেমা হল 1 Ananda সিনেমা হল, Bhaberchar, সমবায় সমিতি-64, মহিলা সংগঠন-41 , খেলার মাঠ-18

কল্যাণ সমিতি: 1.Gazaria উপজেলা Janakallyan সমিতি [5] Estd.1946 (কলকাতা), Regd.No 228/1962 (ঢাকা), 2.Gazaria Kallyan সমিতির-নারায়ণগঞ্জ (Estd.1996), 3... উত্তর আমেরিকা Gazaria Kallyan সমিতি. (Estd.2010), 4.Samriddha Gazaria সমিতি. (Easd.2012).

পিপলস প্রধান পেশা: কৃষি 37.05-%, কৃষি শ্রমিক-17.2%, অকৃষি শ্রমিক 2.28-%, মৎস্য-4%, বাণিজ্য-13.75%, পরিষেবা-12.10%, পরিবহন 1.71-%, অন্যান্য 11.91%.

ফসলি জমি 45%, ডবল ফসল জমি 45%, ট্রিপল ফসলের জমি 10% চাষযোগ্য জমি 7430 হেক্টর, পতিত জমি-24 হেক্টর: ব্যবহার ভূমি. অধীন আবাদি জমি সেচ-29%.

ভূমি মালিকানা: ভূমিহীন 19%, 37% ছোট কৃষক, 28% মধ্যম এবং 16% ধনী হয় ভূমিহীন; মাথা প্রতি আবাদি জমি 0,057 হেক্টর.

ভূমির মূল্য: প্রথম গ্রেড আবাদী জমির বর্তমান বাজার value.The বর্তমান বাজার মূল্যের চেয়ে অনেক বেশী, যা স্ট্যাম্প ডিউটি উদ্দেশ্য এবং রেজিস্ট্রেশন চার্জ জন্য জমি সরকার নির্ণীত tarrif মূল্য 0.01 হেক্টর প্রতি Tk.15000 (দশমিক প্রতি হয় ).

প্রধান ফসল: ধান, গম, আলু lentil, সরিষা, তিল, চীনা বাদাম, ভুট্টা.

বিলুপ্ত বা কাছাকাছি বিলুপ্ত ফসল: পাট, কাউন, Kalai, তিসি.

প্রধান ফল: আম, কালো বেরি, কাঁঠাল, কলা, পেঁপে, লিচু, নারিকেল, পেয়ারা, বরই, হাতির আপেল, তরমুজ.

মৎস্য, হাঁস এবং গবাদি পশু: মৎস্য 22, হাঁস 19, হ্যাচারি 4.

যোগাযোগ সুবিধা রাস্তা: বাঁধানো 25 কিমি, অ বাঁধানো রাস্তা 293 কিমি.

ঐতিহ্যবাহী পরিবহন; Rikshaw, সিএনজি, ইলেকট্রিক সাইকেল এবং Engin & দেশ Boat.Traditional Palanquin (বিলুপ্ত), গোযান (প্রায় বিলুপ্ত).

প্রধান শিল্প: কাগজ কল-2, সিমেন্ট কারখানা 3, কাটনা কল-2, কোল্ড স্টোরেজ-2, পেট্রোল ও সিএনজি স্টেশন-7, অত্যাধুনিক শিল্পকৌশল ব্যাগ শিল্পের 2.Ship বিল্ডিং প্রতিনিধি-3.Others-12.

কুটির শিল্প: তাঁত-2, বাঁশের কাজ-107, স্বর্ণকার-68, কামার-33, কুমার-215, কাঠের কাজ 391, সেলাই-411, Jamdani তাঁত-1 যথা মেঘনা গ্রাম Jamdani তাঁত কারখানার Regd.with BISIC.

হাট, বাজার, মেলা ও স্থান: হাট এবং বাজার সর্বমোট সংখ্যা 10, সবচেয়ে সুপরিচিত যা Hossendi, Bhaterchar Bhaberchar, Rasulpur, Daskandi হয়. বাত্সরিক মেলা:. Batgachtala মেলা (মধ্য Bausia), Kaligachtala মেলা (Bhaberchar) আধুনিক শপিং স্থান-3, Baluakandi রিসোর্ট, বাজার, Bhaterchar রাজা মিয়া Adunik মার্কেট, বাস স্ট্যান্ড, বাজার Bhaberchar, Rasulpur সোনালী, বাজার.

প্রধান রপ্তানি দ্রব্য: আলু, গম, কাগজ, সিমেন্ট, সুতা.

এনজিও কার্যক্রম: Operationally গুরুত্বপূর্ণ এনজিও ব্র্যাক, গ্রামীণ ব্যাংক, AMDA, OSDER, SWRUP হয়.

স্বাস্থ্য কেন্দ্র: উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স 1, স্যাটেলাইট ক্লিনিক-4, পরিবার পরিকল্পনা কেন্দ্র-8, দাতব্য Dispensary-4, কৃত্রিম প্রজনন কেন্দ্র 1, পশু হাসপাতাল-2.
শিল্প

Baluakandi ইউনিয়ন

1. মাইক্রো ডিস্ক. লিমিটেড (Ganki গ্রুপ). গ্রাম Baluakandi (চৌম্বক কমপ্যাক্ট ডিস্ক. Manufacturar)

2. Sicotex মৃতু্য & মুদ্রন (প্রাঃ) লিঃ Vill Baluakandi (কাপড় কারখানার মৃতু্য & মুদ্রণ)

3. সিনো বাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Baluakandi (প্যাকেজিং ব্যাগ Manufacturar)

4. ডাচ বাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Baluakandi (উচ্চ প্রফাইল ব্যাগ manufacturar)

5. Afil পেপার মিলস লিঃ গ্রাম Baluakandi (কাগজ উৎপাদন শিল্প)

6. আরএস পেপার মিলস লিঃ গ্রাম Baluakandi (কাগজ উৎপাদন শিল্প)

7. কনকর্ড প্রস্তুত মিশ্রণ ও কংক্রিট লিঃ গ্রাম Tetuitala (কংক্রিট প্রস্তুত মিশ্রণ প্রস্তুতকারকের)

8. Anowar সিমেন্ট মিলস লিমিটেড গ্রাম Tetuitala (Anowar ব্র্যান্ড সিমেন্ট প্রস্তুতকারকের)

9. আব্দুল মোনেম অটো ইট লিঃ গ্রাম Choto Raipura (স্বয়ংক্রিয় কাদামাটি ইষ্টকদ্বারা কারিগর)

Hossendi ইউনিয়ন

1. ঠিক আছে সিমেন্ট ফ্যাক্টরী লিঃ গ্রাম Jamaldi (ঠিক আছে ব্র্যান্ড সিমেন্ট প্রস্তুতকারকের)

2. Esquire ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Jamaldi (সাধারণ ব্র্যান্ড রেফ্রিজেরেটর, একটি / সি ইত্যাদি প্রস্তুতকারকের)

3. Samuda কেমিক্যালস লিমিটেড গ্রাম Shikirgaon (সোডা অ্যাশ প্রস্তুতকারকের)

4. সুপার বোর্ড লিমিটেড গ্রাম Shikirgaon (করিয়া পাকান বোর্ড, স্তরিত বোর্ড etc.manufacturer)

5. পি কে জাহাজ নির্মানের স্থান লিঃ গ্রাম Shikirgaon (জাহাজ নির্মাণ শিল্প এবং জাহাজ নির্মানের স্থান)

6. Anowar Sppinning তুলো মিলস লিঃ গ্রাম Bhabanipur (তুলা সুতা স্পিনার)

7. খান ব্রাদার্স লিমিটেড. গ্রাম Bhabanipur (বাংলাদেশ জাহাজ বিল্ডার্স ও জাহাজ নির্মানের স্থান বৃহত্তম)

Bhaberchar ইউনিয়ন

1. Bankok তারগুলি (বাংলাদেশ) Ltd.Village Anarpura (বৈদ্যুতিক তারগুলি প্রস্তুতকারকের)

2. কনকর্ড প্রস্তুত মিশ্রণ ও কংক্রিট লিঃ গ্রাম Anarpura (প্রস্তুত মিশ্রণ সিমেন্ট কংক্রিট)

3. Adhunic পেপার মিলস লিঃ গ্রাম Anarpura কাগজ প্রস্তুতকারকের)

4. Basundhara পেপার মিলস লিঃ গ্রাম Anarpura (Fay ব্র্যান্ড কাগজ টিস্যু, রুমাল ইত্যাদি)

5. বহু তারগুলি ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Anarpura (বহু ব্র্যান্ড বৈদ্যুতিক তারগুলি প্রস্তুতকারকের)

6. JMI শিল্প পার্ক গ্রাম Anarpura (একাধিক শিল্প ভিতরে)

Baushia ইউনিয়ন

1. অপাস এখনও মিলস লিঃ গ্রাম Puran Baushia (অপাস ব্র্যান্ড এমএস রড প্রস্তুতকারকের)

2. ওয়েল প্যাক ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Bakhterkandi (Packageing উপকরণ প্রস্তুতকারকের)

3. ইন্দো জাতীয় ম্যাচ ইন্ডাস্ট্রিজ লিমিটেড গ্রাম Baktherkandi (দিয়াশলাই প্রস্তুতকারকের)

4. এক্সপ্লোর পরিচালনা হোপ (প্রাঃ) লিঃ গ্রাম Bakhterkandi

5. কাশেম আলী অ্যান্ড সন্স Sppinning মিলস লিঃ গ্রাম Bakhterkandi (তুলা সুতা স্পিনার)

6. আধুনিক সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিঃ গ্রাম Baushia ফেরি ঘাট. (আধুনিক ব্র্যান্ড সিমেন্ট)

7. কাজী খামার লিমিটেড গ্রাম Baushia ফেরি ঘাট (কৃষিজ উত্পাদন)
মহিলাদের

Gazaria মহিলাদের মুন্সিগঞ্জ District.In অন্যান্য উপজেলার নারী শ্রমিক বাহিনীর boys.A ভাল নম্বর প্রায় সমান মেয়েদের অনুপাত কৃষি ক্ষেত্রে Gazaria মধ্যে অপারেটিভ হয় উপজেলার প্রতিটি উচ্চ বিদ্যালয় তুলনায় এগিয়ে বিট এবং দিনের labour.Few মহিলাদের যেমন সফল ব্যবসায়িক নারী তাদের সফল স্বাধীন business.One শুরু করেছেন Selina তার গল্প Khatoon.Read হয়.
উল্লেখযোগ্য ব্যক্তির Gazaria এর

1.Justice এএফএম আব্দুর রহমান, ব্যারিস্টার-এ আইন: তাঁর Lordship উল্লেখযোগ্য 'MunshiBari' Baluakandi গ্রামের পরিবার এবং Gazaria শুধুমাত্র ন্যায়বিচার এবং ব্যারিস্টার থেকে উদ্জাপন.

2.Md.Abdul Hye.Ex. সাংসদ: তিনি Gazaria উপজেলা সামাজিক জীবনের বিকাশের প্রধান অবদান আছে বিএনপি ticket.He থেকে দুই মেয়াদে জন্য সংসদ Hossendi ইউনিয়ন একটি ex.member থেকে উদ্জাপন.

3.Muhammad Kalimullah: তিনি Imampur ইউনিয়ন থেকে উদ্জাপন এবং Gazaria Upazila.He প্রথম উপজেলা চেয়ারম্যান roots.He থেকে Gazaria একটি মহৎ ব্যক্তি উন্নত.

4.Major (অবঃ) Jashimuddin: তিনি সবল প্রচেষ্টা দ্বারা Gazaria ইউনিয়ন ও Gazaria Upazila.He এর 2nd উপজেলা চেয়ারম্যান থেকে উদ্জাপন Gazaria.He বিদ্যুৎ সরবরাহ আনা জনপ্রিয় Developments'in এর Maradona 'হিসাবে পরিচিত হয় Gazaria.Currently তিনি চেয়ারম্যান 'Bhaberchar বালিকা উচ্চ বিদ্যালয়' নির্বাহী কমিটি.

5.Mamataz Begum.MP: তিনি Ismanirchar গ্রাম এবং Gazaria-মুন্সিগঞ্জ সংরক্ষিত নির্বাচনী এলাকার থেকে বসা নারী এমপি (2009-2014) থেকে উদ্জাপন.

6.Fazilatunness এমপি: তিনি গ্রাম Paikkharpar ও সময়সীমা 2011-2014 জন্য সংরক্ষিত মহিলাদের জাতীয় নির্বাচনী এলাকার থেকে মনোনীত সাংসদ থেকে উদ্জাপন.

7.Professor (ড) আফজাল হোসেন: তিনি বলেন, 'বঙ্গবন্ধু Sk.Mujib মেডিকেল বিশ্ববিদ্যালয় (PG হাসপাতালের) এর Nurology বিভাগের চেয়ারম্যান হচ্ছে দেশের একটি তথাকথিত Nurologist তিনি Gazaria ইউনিয়নের Bashgaon থেকে উদ্জাপন..

8.Professor (ড) সরদার Abdun Nayeem: তিনি দেশ ও 'জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল' বর্তমানে চেয়ারম্যানের অগ্রণী Leporscopic সার্জেন হয়, Dhaka.He ইতস্তত গ্রামে Tengarchar উদ্জাপন.

. 9 (মরহুম) সিরাজ-উদ-Daula খান (এসডি খান): তিনি Bhati Balakhi গ্রাম থেকে উদ্জাপন এবং Govt.of Bangladesh.He এর Addl.Secretary বছর 1946 সালে 'Gazaria Janakallyan Samity'in কলকাতা প্রতিষ্ঠিত হয়েছিল.

10 (মরহুম) Dr.Abdul Gaffar খান মেগাবাইট (কল জয়েনস):. তিনি Baluakandi MunshiBari এবং সময় একটি মহান চিকিত্সক থেকে উদ্জাপন বছর 1931.He কলকাতা মেডিকেল কোলাজ থেকে মেগাবাইট ডিগ্রী প্রাপ্ত একটি মহান সমাজ কর্মী এবং প্রতিষ্ঠাতা সভাপতি 'Gazaria Janakallyan সমিতি' এর

11.Sharif-উদ-Daula খান: তিনি গ্রাম Bhati Balakhi এবং Mr.SD খানের পুত্র থেকে উদ্জাপন. তিনি মন্ত্রণালয় শক্তি বাংলাদেশ সরকারের সম্পাদক ছিলেন.

12.Muhammad Liakat আলি খান: তিনি Baushia গ্রাম এবং এখন পাবলিক সার্ভিস কমিশন, Govt.of Bangladesh.Mr সদস্য থেকে উদ্জাপন. খান সক্রিয়ভাবে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধে অংশগ্রহণ. তিনি 1974 সালে জেলা সুপারিনটেনডেন্ট, সেন্ট্রাল জেল হিসেবে কারা অধিদপ্তর এ যোগদান করেন. তিনি কারা প্রশাসন তার বিশেষ অবদানের জন্য একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান থেকে 2001 সালে মাদার টেরেজা স্বর্ণ পদক লাভ করেন. তিনি মহাকারাপরিদর্শক সরকারি পরিষেবা থেকে অবসর নেন. জনাব খান ডিসেম্বর 2009 30 সদস্য হিসেবে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের যোগদান করেন. তিনি 1 ছেলে ও 1 মেয়ের সাথে বিয়ে হয়.

13. Md.Khorshed আলম: Adll.Secretary (Retd.) Govt.of Bangladesh.He Guagachia ইউনিয়ন থেকে উদ্জাপন.

14.Md. Khorshed আলম |: A বসা যুগ্ম সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সরকার. Bangladesh.He এর Bhaberchar ইউনিয়ন থেকে উদ্জাপন এবং 'Bhaberchar Wazir আলী ছেলেরা উচ্চ বিদ্যালয় নির্বাহী কমিটির বর্তমানে চেয়ারম্যান

15.Md.Ataur রহমান: নির্বাহী পরিচালক (Retd.), বাংলাদেশ Bank.He Hossendi ইউনিয়ন থেকে উদ্জাপন.

16.Professor এ কে এম ফিরোজ: তিনি গ্রাম 'করিম খাঁ' Imampur ইউনিয়ন ও জনপ্রশাসন বিভাগের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থেকে উদ্জাপন. .

17.Dr.Muhammad শহীদুল্লাহ P.hd: প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (অবঃ) BCSIR.He Tengarchar ইউনিয়নের গ্রাম মিরপুর থেকে উদ্জাপন.

18.Hafiz আহমেদ: তিনি Bhaberchar ইউনিয়নের গ্রাম paikkharpar থেকে উদ্জাপন এবং একটি তথাকথিত সামাজিক worker.He 'Bhaberchar Kalimullah ডিগ্রী কোলাজ, Bhaberchar বালিকা উচ্চ বিদ্যালয়, Farazikandi শাহিদ নজরুল উচ্চ বিদ্যালয় সহ Gazaria উপজেলা মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা বা পৃষ্ঠপোষক হয়, Raipura কারিগরী কোলাজ (প্রস্তাবিত). তিনি পেশায় একটি সমবায় অফিসার এবং ইদানীং রেজিস্ট্রার, ওপেন ইউনিভার্সিটি পদ থেকে অবসর গ্রহণ করেন.

18.Feroz আহমেদ: 'ঢাকা Formar রাষ্ট্রপতি একটি তথাকথিত সমাজ কর্মী Club'and.

19.Dr.Abul কাশেম P.hd: কৃষি বিশ্ববিদ্যালয় Mymensing অধ্যাপক (Retd.).

20.Colonel (Retd.) এএফএম আব্দুর Rab: ফরম ও প্রকাশনা Ex.Director জেনারেল Bangladesh.He এর সরকারি Baluakandi গ্রাম এবং একটি সোশ্যাল ওয়ার্কার এবং শিক্ষা প্রতিষ্ঠানের স্পনসর এর MunshiBari পরিবার থেকে উদ্জাপন.
তথ্যসূত্র

^ "জনসংখ্যা আদমশুমারি উইং, বিবিএস.". 2005-03-27 উপর মূল থেকে পুরনো. নভেম্বর 10, 2006 তারিখে সংগৃহীত.
^ Http://meghna-exim.com/mhl.html #
^ Http://dragkhanschool.simplesite.com/
^ Www.meghnavillage.webs.com
^ Www.gazariasamity.webs.coma



alaminbd32@gmail.com

Map of গজারিয়ার মানুষের মন, হাসি-খুশি থাকে সারাক্ষন