বোধন থিয়েটার কুষ্টিয়া

Salim kislu Bhaban, Zilla Silpokola Academy, Kushtia, Kushtia, 7000 ,Bangladesh
বোধন থিয়েটার কুষ্টিয়া বোধন থিয়েটার কুষ্টিয়া is one of the popular Organization located in Salim kislu Bhaban, Zilla Silpokola Academy, Kushtia ,Kushtia listed under Organization in Kushtia ,

Contact Details & Working Hours

More about বোধন থিয়েটার কুষ্টিয়া

বোধন থিয়েটার কুষ্টিয়ার কথা

রক্ত আর ধ্বংসের পাদপীঠে জন্ম নিয়েছে আমাদের দেশ, কিন্তু সেই আত্মত্যাগের বেদীতে গড়ে ওঠেনি প্রত্যাশার নতুন জীবন ও সৃষ্টির ইমারত । এই সার্বিক ব্যর্থতার যে ভয়াবহ শুন্যতা সেখানে রাজনীতি ও অর্থনীতির মতই শিল্প-সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে শোষক শ্রেণী ও তাদের দালাররাই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জবর দখল করে আছে । তাদের মূলোৎপাটনের লক্ষ্যে ১৯৭৯ সনে ২৬ আগষ্ট কুষ্টিয়া জেলা ডাকবাংলা ৬ নং কক্ষে একদল প্রগতিশীল তরুন তরুনী“জনগনের জন্য শিল্প“ এই শ্লোগানকে সামনে রেখে বোধন থিয়েটার কুষ্টিয়া প্রতিষ্ঠিত হয় । বোধন থিয়েটার বিশ্বাস করে,এ সমাজ পরিবর্তনশীল এবং এই পরিবর্তন প্রক্রিয়ায় নিজেদের যুক্ত করে দেশব্যপী সুস্থ নাট্য আন্দোলন গড়ে তোলা ।

অনেক পথ পেরিয়ে বোধন থিয়েটার, কুষ্টিয়া ৩ যুগ ধরে তার থিয়েটার নিয়ে পথ চলছে । বাংলাদেশ গ্রাম থিয়েটার আন্দোলনের সাথে যুক্ত হয়ে এদেশের গ্রামে গ্রামে থিয়েটার দল গঠন হয়েছে । যারা প্রতিনিয়ত নিরন্ন মানুষের হাসি-কান্না, দুঃখ-বেদনা, জয়-পরাজয়, বিষয়কে উপজিব্য করে থিয়েটার করে যাচ্ছে । পাশাপাশি ১৯৮৩ সালে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সদস্য পদ লাভ করে এদেশের গ্রুপ থিয়েটার আন্দোলনে সক্রিয়তা বজায় রেখে চলেছে ।উল্লেখ্য ১৯৮৫ সনে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের ৫ম জাতীয় সম্মেলন শিলাইদহে ও ১৯৮৯ সনে বাংলাদেশ গ্রাম থিয়েটার ২য় জাতীয় সম্মেলনের আয়োজন করে কুষ্টিয়া থিয়েটার আন্দোলনের ইতিহাসে সমৃদ্ধ অর্জন করেছে ।সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুষ্টিয়া গঠনে বোধন থিয়েটার দীর্ঘ দিন নেতৃত্ব দিয়ে এর সাংগঠনিক তৎপরতায় সকল প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠনকে অপরাজেয় অর্জনে ভূমিকা রেখেছে ।

বোধন থিয়েটার কুষ্টিয়ার সংস্কৃতির ঐতিহ্যগত সুনাম অক্ষুন্ন রেখে নিজ জেলার গন্ডি পেরিয়ে সারা দেশময় তার কৃতিত্ব পৌঁছে দিয়েছে । তারই ধারাবাহিকতায় ২০০১ সনে আইটিআই আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসবে “শুরু করি ভূমির নামে“ নাটকটি বহুল প্রশংসিত ও আলোচিত হয়েছে ।বাংলাদেশ টেলিভিশনে মঞ্চে নাটকসহ ১৯৮৬ সনে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীর নাট্যোৎসবে অংশ গ্রহন করে শ্রেষ্ঠ প্রযোজনাসহ ৯টি শাখায় এবং১ ৯৮২ সনে শিখা সংসদ, রংপুর আয়োজিত নাট্য উৎসবে শ্রেষ্ঠ প্রযোজনাসহ ৫টি বিষয়ে শ্রেষ্ঠতের স্বাক্ষর রাখে ।তাছাড়া সিলেট, হবিগঞ্জ, কুমিল্লা, ঢাকা, বগুড়া, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা, ভেড়ামারা, দর্শনা, পার্বতীপুর, আলমডাঙ্গা, মিরপুর, রংপুর, ঝিনাইদহ, মেহেরপুরসহ দেশের বিভিন্ন জেলায় সার্থক ও সফলভাবে নাটক মঞ্চায়ন করে কুষ্টিয়া জেলার সুনাম সুপ্রতিষ্ঠিত করেছে ।প্রতিষ্ঠালগ্ন থেকেই বোধন থিয়েটার দর্শনীর বিনিময়ে নিয়মিত নটিক মঞ্চায়নের মাধ্যমে নাট্যদর্শক সৃষ্টিতে বিশেষ ভূমিকা রেখে চলেছে ।বোধন থিয়েটার বিশ্বাস করে “ভালো নাটক ভালো মত মঞ্চস্থ হোক“।মঞ্চ সমৃদ্ধি হোক । জয় হোক সাধারণ মানুষের ।


Map of বোধন থিয়েটার কুষ্টিয়া