শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ

Kasima, Naldanga, Kaliganj, 7350 ,Bangladesh
শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির  ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ is one of the popular Hindu Temple located in Kasima, Naldanga ,Kaliganj listed under Church/religious organization in Kaliganj , Hindu Temple in Kaliganj ,

Contact Details & Working Hours

More about শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ

এই ধামের উত্তরে নলডাঙ্গা রাজ বাড়ী ও পাশে বেগবতী (ব্যাং) নদী, দক্ষিণে কাশিমা, পশ্চিমে পাইকপাড়া (আনন্দবাগ) । নলডাঙ্গা কিছু ছোট ছোট গ্রামের সমষ্টি নলডাঙ্গা মঠবাড়ী, কাদিরপুর, গুঞ্জনগর জগন্নাথপুর, লেহার বিল, কালিকাতলা দোহা ইত্যাদি। মোট জনবসতি প্রায় ৭০০। মঠ বাড়ীতে ৮টি মন্দির ও বেগবতি নদির উপাড়ে তৈলকুপিতে এক টি জগন্নাথ মন্দির আছে। রাজবাড়ীর সামান্য দূরে রাজা বাহাদুরের মূর্তি এবং পিলখানা দর্শনীয় বস্তু ছিল।
,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,,
আলোচনা

শিবের আরেক নাম হাজ রা। শিব (সংস্কৃত: शिव, Śiva, আ-ধ্ব-ব: [ˈɕivə]; আক্ষরিক অর্থে "শুভ" বা "মঙ্গল") একজন হিন্দু দেবতা। তিনি ত্রিমূর্তির (হিন্দুদের তিনটি বিশেষ প্রাথমিক দৈবসত্ত্বা) অন্যতম। ত্রিমূর্তির শিব ধ্বংসের প্রতীক।হিন্দুধর্মের শৈব শাখাসম্প্রদায়ের মতে, শিবই হলেন সর্বোচ্চ ঈশ্বর। অন্যদিকে স্মার্ত সম্প্রদায় শিবকে পঞ্চদেবতার (স্মার্ত হিন্দুদের পাঁচ মুখ্য দেবতা) অন্যতম মনে করেন।

যে সকল হিন্দুধর্মাবলম্বী শিবকেই প্রধান দেবতা মনে করে তাঁর পূজা করেন, তাঁরা "শৈব" নামে পরিচিত।বিষ্ণু-পূজক বৈষ্ণব বা দেবী-পূজক শাক্তদের মতো শৈবরাও হিন্দুধর্মের অন্যতম প্রধান শাখাসম্প্রদায়।

শিবকে সাধারণত বিমূর্ত শিবলিঙ্গের রূপে পূজা করা হয়। তাঁর মূর্তির মধ্যে ধ্যানমগ্ন অবস্থা বা মায়াসুরের পিঠে তাণ্ডবনৃত্যরত অবস্থার মূর্তি (নটরাজ মূর্তি) বেশি প্রচলিত। শিব অপর দুই প্রধান হিন্দু দেবতা গণেশ ও কার্তিকের পিতা।

Map of শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ

OTHER PLACES NEAR শ্রী শ্রী হাজরা ঠাকুর মন্দির ও গুঞ্জ নগর মহাশ্মশান কালিগঞ্জ, ঝিনাইদহ