সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট

Sylhet, 3100 ,Bangladesh
সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট is one of the popular Nonprofit Organization located in ,Sylhet listed under Blood Bank in Sylhet , Education in Sylhet , Non-profit organization in Sylhet ,

Contact Details & Working Hours

More about সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট

যে ভাবে পথচলা শুরু :
মেডিকেল ও ডেন্টাল ছাত্রছাত্রী দ্বারা পরিচালিত একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান।মানুষের জন্য ভালবাসা নিয়ে শুরু হয়েছিল সন্ধানীর পথচলা ১৯৭৭ সালের ৫ফেব্রুয়ারী । এক দরিদ্র বন্ধুকে সাহায্য করার প্রয়াসে ঢাকা মেডিকেল কলেজে এম. বি.বি.এস. অধ্যয়নরত ৬ জন ছাত্র কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মিলিত হন। পরবর্তীতে তাদের এই উদ্যোগ সাংগঠনিক রূপ লাভ করে –গঠিত হয় সন্ধানী।

১৯৭৭ সালের ১৯ মার্চ নামকরণ করা হলেও উদ্যোগ গ্রহণের দিনটি অর্থাৎ ৫ ফেব্রুয়ারী ১৯৭৭ কেই সন্ধানী প্রতিষ্ঠার দিবস হিসাবে ধরা হয়।রচিত হয় সুনির্দিষ্ঠ গতনতন্ত্র।এভাবে শুরু হয় সন্ধানীর প্রাথমিক যাত্রা। ১৯৭৮ সালে ৩য় বর্ষে অধ্যয়ন কালে ঐ মহৎপ্রাণ ৬ বন্ধু ব্লাডব্যাঙ্কে কাজ করার সুযোগ পান।তারা লক্ষ্য করেন নিরাপদ রক্ত পরিসঞ্চালনের অপ্রতুল চিত্র,রক্ত সংগ্রহনের অব্যবস্থা ও অমানবিক অবস্থা এবং সুস্থ মানুষকে রক্তদানের ব্যাপারে উৎসাহিত করার জন্য কর্মসূচীর অনুপস্থিতি। তখনই স্বেচ্ছায় রক্তদান আন্দোলন শুরু করার সিদ্ধান্ত নেয় সন্ধানী। আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদানের সূচনা হয় ১৯৭৮ সালের ২রা নভেম্বর।১৯৭৮ সালের শেষ ভাগ থেকেই সন্ধানী মরণোত্তর চক্ষুদানের জন্য আন্দোলন শুরু করে। পরবর্তীতে ১৯৯৪ সালের ২রা নভেম্বরকে তৎকালীন বাংলাদেশ সরকার প্রতি বছর স্বেচ্ছায় রক্তদান ও মরণোত্তর চক্ষুদান দিবস হিসাবে রাষ্ট্রীয়ভাবে পালনের ঘোষণা দেয়।

১৯৭৭ সালে প্রতিষ্ঠার পর থেকে আজ পর্যন্ত সুদীর্ঘ সময় আদর্শগত কোনরকম বিচ্যুতি ছাড়াই সততা,নিরবিচ্ছন্নতা এবং মূল লক্ষ্যের প্রতি একাগ্রতা বজায় রেখেছে প্রতিষ্ঠানটি।সন্ধানী বাংলাদেশের প্রধান দুটি সমস্যা যথাক্রমে নিরাপদ রক্তের সরবরাহ ও কর্নিয়া জনিত অন্ধত্ব সমস্যা সমাধানে গণসচেতনতা সৃষ্টির রূপকার , সূচনাকারী এখনও পর্যন্ত প্রধান কর্ণধার।
সন্ধানী সিওমেক ইউনিটঃ

আমাদের কলেজে- সন্ধানীর আনুষ্ঠানিক প্রকাশ ঘটে পাঁচ বছর পরে-১৯৮২ সালে।১৯৮২ সালের ফেব্রুয়ারীতে তৎকালীন সভাপতি ও সাংগঠনিক সম্পাদকের উপস্থিতিতে গঠিত এগার সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি আত্মপ্রকাশ করে।আহবায়ক ও সদস্য সচিব ছিলেন মঞ্জুর রশিদ এবং আহসান মাহমুদ। ঐ কমিটির সদস্য আদিলুজ্জামান,মুজিব,তাসনিম ও ফয়েজ কবীরের অবদান অনস্বীকার্য। প্রিয় এই প্রাঙ্গনে সন্ধানী তার প্রথম কার্যক্রম শুরু করে কলেজ চত্বরে ডাক্তার ও ছাত্রদের স্বেচ্ছায় রক্তদানের মাধ্যমে।

আব্দুল হাকিম ড্রাগ ব্যাংক :
সন্ধানী ,সিলেট এম এ ওসমানী মেডিকেল কলেজ ইউনিট হাসপাতাল ও হাসপাতালের বাইরে দরিদ্র জনগোষ্ঠীর মাঝে বিনামূ্ল্য ঔষধসামগ্রী ও পথ্য করে অধ্যাপক আব্দুল হাকিম ড্রাগ ব্যাঙ্কের মাধ্যমে ।দরিদ্র ও অসহায় রোগীদের হাতে ঔষধ ও পথ্য পৌঁছে দেবার লক্ষ্যে ড্রাগ ব্যাঙ্কের যাত্রা শুরু ১৯৮৬ সালের সেপ্টেম্বর।পরবর্তীতে ১৯৮৯ সালে ড্রাগ ব্যাঙ্কের নামকরণ করা হয় শ্রদ্ধেয় প্যাথলজি বিভাগের প্রাক্তন বিভাগীয় প্রধান মরহুম অধ্যাপক আব্দুল হাকিম স্যারের নামে ‘অধ্যাপক আব্দুল হাকিম ড্রাগ ব্যাংক’

সন্ধানীর লক্ষ্য ও উদ্দেশ্য :


→জনগণকে স্বেচ্ছায় রক্তদানের উৎসাহ প্রদান ও উদ্বুদ্ধকরণ।
→মরণোত্তর চক্ষুদানে জনগণকে উৎসাহ প্রদান ও উদ্বুদ্ধকরণ।
→হাসপাতালের গরীব ও অসহায় রোগীদের আর্থিক ও অন্যান্য
সাহায্য যেমন :ঔষধ,পথ্য,রক্ত ইত্যাদি
→মেডিকেল ও ডেন্টাল কলেজে গরীব ছাত্র-ছাত্রীদের মাসিক বা
এক কালীন আর্থিক ও অন্যান্য সাহায্য প্রদান।
→ভাক্সিনেশন প্রোগ্রাম।
→ স্বাস্থ্য পরিসংখ্যান।
→বিভিন্ন সেবামূলক কারযক্রমে অংশগ্রহন।

সন্ধানীর অর্জন :
• জুয়েল মেমোরিয়াল মেডেল - ১৯৮৬
• আসফ-উদ-দৌলা মেমোরিয়াল মেডেল - ১৯৮৮
• রিয়াল এডমিরাল মাহবুব আলী খান গোল্ড মেডেল - ১৯৯১
• কমনওয়েলথ ইয়ুথ সার্ভিস এওয়ার্ড - ১৯৯৫
• ওডিএ, ইউকে এওয়ার্ড – ১৯৯৫
• বাংলাদেশ মেডিকল টিচার্স এসোসিয়েশন ফেডারেশন এওয়ার্ড - ১৯৯৫
• ইবনে সিনা ট্রাস্ট এওয়ার্ড - ২০০৩
• স্বাধীনতা পুরস্কার - ২০০৪
• রফিকুল ইসলাম ব্যাংকিং এওয়ার্ড -২০০৪
• BMANA award-Bangladesh Medical Association North America Achievement Award -২০১০

Map of সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট

OTHER PLACES NEAR সন্ধানী,সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ইউনিট