"বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম

"বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম, Baniachang, 3350 ,Bangladesh
"বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম "বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম is one of the popular Public Services & Government located in "বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম ,Baniachang listed under Public places in Baniachang , Historical Place in Baniachang ,

Contact Details & Working Hours

More about "বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম

গ্রামের অবস্থানঃ

উপজেলাঃ বানিয়াচং
জেলাঃ হবিগঞ্জ
বিভাগঃ সিলেট
দেশঃ বাংলাদেশ

আয়তন ৮৪.০৮ বর্গ কি.মি.।

জনসংখ্যা: ৯৬৩৬৪ জন , পুরুষ- ৫০০৬৫ জন ও
মহিলা- ৪৬২৯৯ জন

জনসংখ্যার ঘনত্ব: প্রতি বর্গ কি.মি এ ১১৪৬ জন।

ইউনিয়ন: ৪টি

সরকারি হাসপাতাল : ১টি (উপজেলা স্বাস্থ্য কমপ্লে­ক্স)।

স্বাস্থ্য কেন্দ্র ও ক্লিনিক ইউনিয়ন পল্ল­ী স্বাস্থ্য কেন্দ্র ৭টি ও পরিবার কল্যাণ কেন্দ্র ৪টি।

পোষ্ট অফিস : ৬টি (সাব পোষ্ট অফিস ২টি ও শাখা পোষ্ট অফিস ৪টি) ।

হাট-বাজার: ৬টি

ব্যাংক: ৮টি

নামকরণঃ বানিয়াচং এর নামকরণ সম্পর্কে বহু মতভেদ রয়েছে। তবে অনেকের মতে বানিয়াচং এর পুটিয়াবিল নামে একটি প্রকান্ড বিল ছিল। এই বিলে নানা জাতীয় পক্ষী বসবাস করত। বানিয়া নামে এক শিকারী এই বিলে একটি চাঙ নির্মাণ করে পক্ষী শিকার করত। কালক্রমে এই বিলটি প্রাকৃতিক কারণে ভরাট হয়ে গেলে বহু উচ্চ বৃক্ষলতাদিপূর্ণ ভূমিতে পরিবর্তীত হয়। এ ‘বানিয়া’ ও ‘চাঙ’ শব্দ থেকে বানিয়াচং নামের উৎপত্তি বলে অনেকে মনে করেন।

ভূ-প্রকৃতিঃ ৯১০১৪' উত্তর অক্ষাংশ এবং ৯১০২৮' পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত বানিয়াচং শ্রীহট্ট অঞ্চলের নিম্নাঞ্চলের হাওর বেষ্টিত জনপদ। ভৌগলিকভাবে ভারতীয় প্লেটের বেঙ্গল বেসিনের পূর্বাংশে অবস্থিত সিলেট উপ-বেসিন ও কুশিয়ারা অববাহিকায় এর অবস্থান। বানিয়াচং এর মাটির সাথে সংলগ্ন এলাকাসমূহের মাটির বিরাট পার্থক্য। বানিয়াচং এর ভূমির উপরস্তরের পলিমাটির সামান্য নীচে লালমাটির অস্তিত্ব রয়েছে যা বানিয়াচং এর ভূমিকে অনন্য বৈশিষ্ট্য দান করেছে। মৃত্তিকা অধিদপ্তরের জরিপ ও ম্যাপে দেখা যায় যে, বানিয়াচং, হবিগঞ্জ জেলার তরফ অঞ্চল, মৌলভীবাজার ও সিলেট জেলার প্লাবনমুক্ত অঞ্চলের মাটি অভিন্ন। এ ভূমির প্রকৃতিকে নদীবাহিত পলি ও কাদা বা Alluvial Sand and Clay (ASC) হিসেবে চিহ্নিত করা হয়েছে। বানিয়াচং উপজেলার অন্তর্গত ‘বানিয়াচং’ বাংলাদেশের বৃহত্তম গ্রাম। এর আয়তন ৮৪.০৮ বর্গ কিঃমিঃ এবং লোকসংখ্যা ৭৩৭২৭ (আদমশুমারী ২০০১ অনুয়ায়ী)। তবে ২০০৭ সালে স্বাস্থ্য বিভাগের ই.পি.আই এর অধীনে স্থানীয়ভাবে বানিয়াচং এর সকল ইউনিয়নের লোকসংখ্যার হিসাব স্থানীয় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ প্রণয়ন করেছে। এ হিসাব মতে বানিয়াচং গ্রামের লোকসংখ্যা ৯৬৩৬৪ বলে উল্লেখ করা হয়েছে। ৮৪.০৮ বর্গ কিঃমিঃ আয়তন ও ৯৬৩৬৪ জন অধিবাসী সম্পন্ন ‘বানিয়াচং’ থেকে বৃহত্তর গ্রাম বিশ্বের আর কোথাও নেই। ফলে লোকসংখ্যা ও আয়তন উভয় বিচারে বানিয়াচং কে বিশ্বের বৃহত্তম গ্রাম হিসেবে আখ্যায়িত করা যায়। এ বিষয়ে বানিয়াচং নিবাসী প্রখ্যাত ভূ-পর্যটক রামনাথ বিশ্বাস বলেছেন, ‘‘বানিয়াচং পৃথিবীর বৃহত্তম গ্রাম। এটা আমাদের ও সমগ্র দেশের গৌরব। আমেরিকার শিকাগো শহরের কাছে অনেক বছর আগে বানিয়াচং এর চেয়ে বড় একটি গ্রাম ছিল। কিন্তু সেটি শহরভুক্ত হয়ে গেছে।’’ (তথ্যসূত্রঃ শেখ ফজলে এলাহী, বানিয়াচঙের বৃত্তান্ত, উৎস প্রকাশ, ঢাকা। ২০০৮খ্রিঃ)




"এডমিন"

ওয়ায়েছ বিন এ ওয়াহিদ
আইডি (www.facebook.com/vwaes)

Map of "বানিয়াচং" পৃথিবীর সবচেয়ে বড় গ্রাম