Narayondahar Bazar - নারায়ণডহর বাজার

Netrakona-Purbadhala Road, Purbadhala, 2410 ,Bangladesh
Narayondahar Bazar - নারায়ণডহর বাজার Narayondahar Bazar - নারায়ণডহর বাজার is one of the popular Shopping & Retail located in Netrakona-Purbadhala Road ,Purbadhala listed under Shopping/retail in Purbadhala , Market in Purbadhala ,

Contact Details & Working Hours

More about Narayondahar Bazar - নারায়ণডহর বাজার

নারায়ণডহর জমিদার বাড়ি---
বর্তমানে নারায়ণডহর পূর্বধলা উপজেলার একটি পোস্ট অফিস। এবং এলাকার অন্যতম জমজমাট বাজার হিসেবে ব্যবহৃত হলেও প্রাচীন জমিদার বাড়ীর জন্য এর খ্যতি সর্বজন বিধিত। ইতিহাস থেকে জানা যায় নারায়ণডহর জমিদার বংশের প্রতিষ্ঠাতা ছিলেন রামচরণ মজুমদার। অনেক ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে আজো ঠিকে আছে কালানুক্রমে এই রাজবাড়ি।
নারায়ণডহর নামকরণের বিশেষত্ব খুঁজে পাওয়া যায় তৎকালীন হিন্দু জমিদারদের শাসনামলে প্রতিষ্ঠিত ‘নারায়ণ মন্দির’-এর নামানুসারে।যার অবস্থান ছিল বর্তমান নারায়ণডহর বাজারে দলাই নদীর তীরে একটি ডোবার(গভীর জলাশয়) পাশে।আর ‘ডহর’ বা ‘ডোবা’ শব্দের আভিধানিক অর্থ গভীর জলাশয়, জলাভূমি, খাল, গভীর গর্ত। এই ডহর শব্দের পূর্বে নারায়ণ যুক্ত হয়ে নারায়ণডহর নামের উৎপত্তি হয়েছে।এ কারণেই আশেপাশের অনেক স্থানও ডহর নামের ব্যবহার লক্ষ্য করা যায়; যেমন- ডোপাডহর, বামনডহর, সোহাগীডহর, পূর্বডহর ইত্যাদি।

Map of Narayondahar Bazar - নারায়ণডহর বাজার