Save The Nature Of Bangladesh জামালপুর জেলা

Jamalpur, ,Bangladesh
Save The Nature Of Bangladesh জামালপুর জেলা Save The Nature Of Bangladesh জামালপুর জেলা is one of the popular Environmental Conservation Organization located in ,Jamalpur listed under Non-profit organization in Jamalpur , Environmental Conservation in Jamalpur , Wildlife Sanctuary in Jamalpur , Water Filtration & Treatment in Jamalpur ,

Contact Details & Working Hours

More about Save The Nature Of Bangladesh জামালপুর জেলা

এদেশের সুজলা সুফলা শস্য-শ্যামলা প্রকৃতির সবুজ ছায়ায় জন্ম নিয়েছে নজরুল,সুকান্ত, পল্লী কবি জসীম উদ্দিন ও বনলতা সেনের মত প্রকৃতি প্রেমী কবিরা । ভাবতেও খারাপ লাগে ভূমিদস্যু হায়েনাদের লুলুপ দৃষ্টি আজ প্রকৃতির অন্যতম প্রধান উপাদান গাছ-পালা , নদী-নালা , পাহাড় পর্বত সহ সবখানে । তারা তাদের ক্ষুদ্র ব্যাক্তি-স্বার্থকে চরিতার্থ করার কু-মানসে পাহাড় কেটে ডেকে আনছে পরিবেশের বিপর্যয় ।
ভূমি দস্যুরা স্বপ্ন দেখে এখানে কুড়ে ঘর নয় , হবে প্রাসাদোপম অট্টালিকা । দেশের উপকূলীয় অঞ্চল সমূহে প্যারাবন নিধন করে চিংড়ি ঘের ও লবন মাঠ তৈরির অপচেষ্টা । খুলনা বরিশাল বাগেরহাট চাদঁপুর ও ককসবাজার সহ দেশের উপকূলীয় এলাকার অধিকাংশ নলকূপ দিয়ে বিশুদ্ধ খাবার পানির বদলে আসছে লবনাক্ত পানি । খাবার পানীর স্তর নীচে নেমে যাওয়ায় দেশের বিভিন্ন অংশে বিশুদ্ধ পানীয় জলের চরম সংকট দেখা দিয়েছে , ফলে প্রয়োজন হয়ে পড়েছে কৃত্রিম ভাবে খাবার পানির সংকট নিরসনের । বনভূমি উজাড়ের পাশাপাশি বন্যপ্রানীদের অভয়াশ্রম ধ্বংস হচ্ছে ।
ভারী শিল্প প্রতিষ্ঠানের নিঃসৃত বর্জ্য সরাসরি গিয়ে পড়ছে নদী ও সাগরে ফলে , ধ্বংস হচ্ছে জীব বৈচিত্র্য ,ধ্বংস হচ্ছে মাছের প্রজনন ক্ষেত্র সমূহ ।
অন্যদিকে আধুনিক প্রযুক্তি ও উৎকর্ষতা বৃদ্ধি পেলেও দেশের অধিকাংশ ইট পোড়ান হয় বনভূমি উজাড় করে । চলমান পাহাড় কাটার ফলে দেশের অধিকাংশ নদী নাব্যতা হারিয়েছে ।
সরকারের পরিবেশ অধিদপ্তর নামক একটি প্রতিষ্টান থাকলেও জনবল সংকট ও আইনী জটিলতার কারনে তারা পরিবেশ রক্ষায় ফলপ্রসু কোন ভূমিকা রাখতে পারছেনা । পরিবেশ আদালতে মামলা হয় ঠিকই কিন্তু রাজনৈতিক আশ্রয় ও প্রভাবের কারনে ভূমিদস্যুরা উপযুক্ত সাক্ষি প্রমানের অভাবে বেখসুর খালাস পেয়ে দ্বীগুন উৎসাহে পরিবেশ নষ্ট করছে , যার অহ রহ প্রমান রয়েছে ।
অন্যদিকে অব্যাহত পাহাড় কাটা ও বন ভূমি উজাড় করার ফলে বায়ুমন্ডলে র্কাবনডাইঅক্সাইডের পরিমান বৃদ্ধি পাওয়ায় বিশ্বের উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে আর এতে মরূ অঞ্চলের বরফ গলতে শরু করেছে ফলে সাগরে পানির উচ্ছতা বৃদ্ধি পাচ্ছে আর এতে করে সাগর উপকূলের দ্বীপ ও দেশ সমূহের ভূভাগ আস্তে আস্তে পানির নীছে তলিয়ে যাচ্ছে এবং বায়ুমন্ডলের উজন স্তর ভেধ করে র্সূযের অতি বেগুনী রশ্ণী সরাসরি পৃথিবীতে এসে পড়ছে ফলে পৃথিবীতে নতুন নতুন রোগ ব্যাধি সৃষ্টি হচ্ছে ।
তাই দেশ বাচাঁতে , প্রকৃতি বাচাঁতে ও পরিবেশ বাঁচাতে এবং জীব বৈচিত্র রক্ষা করতে SAVE THE NATURE OF BANGLADESH এদেশের জনসাধারনের পরিবেশ আইন সর্ম্পকে সচেতনতা বৃদ্ধি ও পরিবেশ রক্ষার র্স্বাথে সচেতন দেশবাসীকে ঐক্যবদ্ধ আন্দোলনের আহবান জানাচ্ছে ।
- See more at: http://savethenatureofbangladesh.com/?p=520#sthash.0fdrmFPT.dpuf

Map of Save The Nature Of Bangladesh জামালপুর জেলা